এক বার দেখে নিন নতুন শিক্ষা ব্যবস্থা কি কি পরিবর্তন হল

In চাকরি খবর

 

দশম ও দ্বাদশের বোর্ডের পরীক্ষা হবে না আর। ১০+২ এর পরিবর্তে এবার আসছে ৫+৩+৩+৪ পদ্ধতি।প্রাক প্রাথমিককেও আনা হচ্ছে স্কুলের আওতায়। দ্বিতীয় শ্রেনী পর্যন্ত শিক্ষাকে বলা হবে ফাউন্ডেশন কোর্স।
নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একটি স্টেজ (সেকেন্ডারি স্টেজ) হিসাবে ঘোষিত হওয়ার ফলে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা আর নেওয়া হবে না৷ এই ৪ বছরে ৪০টি বিষয়ে পরীক্ষা দিতে হবে সেমেস্টার সিস্টেমে। বোর্ড ও স্কুল উভয়েই পরীক্ষা নেবে।
পড়ুয়ারা বেছে নিতে পারবে পছন্দের বিষয়। তবে এক্ষেত্রে উচ্চ শিক্ষার সুবিধার কথা মাথায় রাখতে হবে।
গবেষণার ক্ষেত্রে কোর্সের সময়সীমা ৪ বছরের। এমফিল করতে হবে না। আন্ডার গ্রাজুয়েট বা স্নাতক স্তরে প্রতি বছরেই মিলবে সার্টিফিকেট। ২ বছর সম্পূর্ণ হলেভ দেওয়া হবে ডিপ্লোমা। ৩ ও ৪ বছরের পর দেওয়া হবে গ্রাজুয়েট সার্টিফিকেট।

You may also read!

প্রায় ৫০০ জন শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মী এবং প্রধান শিক্ষককে নিয়োগপত্র দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ

একদিনে প্রায় ৫০০ জন শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মী এবং প্রধান শিক্ষককে নিয়োগপত্র দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। দীর্ঘদিন ধরে আটকে থাকা বদলির

Read More...

এয়ার ইন্ডিয়া- এ.আই এয়ারপোর্ট সার্ভিসেস লিমিটেডে চাকরীর জন্য লোক নিয়োগ

  AI Airport Services Limited চাকরীর জন্য আবেদন করতে প্রার্থীদের আহ্বান করা হয়েছে। ০৩ পদে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে।প্রার্থীরা

Read More...

পশ্চিমবঙ্গের কলেজে ক্লাস শুরু হবার চূড়ান্ত দিন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

  ডিসেম্বর মাস থেকে শুরু হবে স্নাতক ও স্নাতকোত্তরের ক্লাস। জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি সাফ জানান, নভেম্বর উৎসবের মাস।

Read More...

Leave a reply:

Your email address will not be published.

Mobile Sliding Menu

0 Shares
Share
Tweet
Share
Pin
Share